অনলাইন অ্যাক্টিভিজম


অনলাইন নলেজ সেন্টার শুরু হতেই অনলাইন অ্যাক্টিভিজম সম্পর্কে আলোকপাত করে আসছে। অনলাইন অ্যাক্টিভিজম সম্পর্কে ফোরামের সদস্যবৃন্দের ধারণাকে শক্তিশালী করার উদ্দেশ্যে অনলাইন অ্যাক্টিভিজম সম্পর্কে এখানে আলোকপাত করা হচ্ছে।

অনলাইন বললেই ইন্টারনেট এর কথা চলে আসে। ইন্টারনেট বললেই কম্পিউটার কিংবা ল্যাপটপ এর প্রসঙ্গ আসবে, যদিও এখন মোবাইলেও ইন্টারনেট ব্যবহার করা যায়। বলা হয়ে থাকে, ইন্টারনেট বিশ্বকে হাতের মুঠোয় নিয়ে এসেছে। কিন্তু ইন্টারনেট এর এই সুবিধা আমরা কি আমাদের মুঠোয় নিয়ে আসতে পেরেছি? বাংলাদেশের প্রায় অধিকাংশ মানুষ গ্রামে বাস করেন, তাদের ইন্টারনেট তো দুরের কথা, কম্পিউটার ব্যবহার করার কথাই চিন্তা করা যায় না। তাই বিশ্ব কারো কারো হাতের মুঠোয় চলে এলেও বাংলাদেশের অধিকাংশ মানুষের নিকটেই তা কল্পকাহিনীমাত্র।

স্বল্প হলেও বাংলাদেশের শহরের ছাত্র-ছাত্রী, তরুণ-তরুণী ও যুবক-যুবতীদের মধ্যে বর্তমানে কম্পিউটার ও ইন্টারনেট ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে। কর্মসংস্থানের েেত্র ইংরাজী, কম্পিউটার ও ইন্টারনেট সম্পর্কে জ্ঞান এখন চাকুরির বাজারে প্রাথমিক যোগ্যতা হিসাবে বিবেচিত হচ্ছে। অর্থাৎ আমরা চাই কিংবা না চাই, আমাদের সামর্থ্য থাকুক কিংবা না থাকুক, ইংরাজী, কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহার জানতেই হবে, নইলে চাকুরি পাওয়াই দুস্কর হয়ে পড়বে।

অনলাইন অ্যাক্টিভিজমের মূল ল্য হলো, অনলাইনের মাধ্যমে ব্যক্তি হতে ব্যক্তির যোগাযোগ স্থাপন করা এবং সমষ্টিগতভাবে ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রের কল্যাণে উদ্যোগী ভূমিকা পালন করা। তাই অনলাইন অ্যাক্টিভিজমে অংশ নিতে হলে সবাইকে কম্পিউটার ও ইন্টারনেট এর ব্যবহার জানতেই হবে। এই বাধ্যবাধকতার কারণেই ফোরামের সকল সদস্য ক্রমাগতভাবে কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহার করা শিখতে পারবে। যারা ইতিমধ্যেই কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহার জানেন, তারা অন্যদের এ বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবেন।

অনলাইন নলেজ সেন্টার এ সদস্য হিসাবে যোগ দিতে হলে প্রতিটি সদস্যকে অবশ্যই সপ্তাহে ১দিন ১ ঘন্টার জন্য হলেও কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহার করতে হবে। যাদের কম্পিউটার ও ইন্টানেট সংযোগ নেই, তাদেরকে সাইবার ক্যাফে ব্যবহার করতে পারেন। এতে করে প্রতিটি সদস্য কম্পিউটার ও ইন্টারনেট এর ব্যবহার শিখতে পারবে। তবে বলে রাখা ভাল, কম্পিউটার কিংবা ইন্টারনেট শেখানো কিন্তু অনলাইন নলেজ সেন্টার এর কাজ নয়। অনলাইন নলেজ সেন্টার প্রতিটি ব্যক্তির জ্ঞান ও শক্তির বিকাশকে ত্বরাণ্বিত করে ব্যক্তিকে সম্পদে রূপান্তরিত করে সবার অংশগ্রহনে ব্যক্তি-সমাজ ও রাষ্ট্রের সামগ্রিক উন্নয়নে উদ্যোগী ভূমিকায় অবতীর্ণ হতে চায়। সেকারনেই যারা কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহার করতে পারেন না, তাদের আমরা কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহার করার জন্য উৎসাহ প্রদান করে থাকি।

যারা কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহার জানেন, তাদের মধ্যেই অনলাইন নলেজ সেন্টারের অনলাইন অ্যাক্টিভিজম পরিচালিত হয়। যারা শিখছেন, তারাও অনলাইন অ্যাক্টিভিজমে অংশ নিতে পারেন। এখন প্রশ্ন হলো, অনলাইন অ্যাক্টিভিজম কি?

অনলাইন অ্যাক্টিভিজম

প্রাথমিক পর্যায়
অনলাইন সুবিধার আওতায় যারা আছেন, তাদের মধ্যে অনলাইন যোগাযোগের মাধ্যমে সম্পর্ক স্থাপন এবং নেটওয়ার্ক গড়ে তোলার মাধ্যমে অনলাইন অ্যাক্টিভিজমের শুরু। যোগাযোগ স্থাপন এবং নেটওয়ার্ক গড়ে তোলার ল্েয আমরা সাধারণতঃ সবাইকে ফোরামের আলোচনায় অংশ নেয়ার আহ্বান জানাই। আলোচনা যেকোন বিষয়ে হতে পারে। যেকেউ আলোচনা শুরু করতে পারেন, যেকোন আলোচনায় মন্তব্য প্রকাশ করতে পারেন। শুধুমাত্র মনে রাখা প্রয়োজন, ফোরামের সবাই নবীন এবং সবাই নিজের ও অন্যের উন্নয়নের জন্য ফোরামে যোগ দিয়েছেন এবং আলোচনায় অংশ নিচ্ছেন। তাই শেখার মানসিকতা এবং অন্যের উন্নয়ন চিন্তা মাথায় রেখে ফোরামের সবাইকে আলোচনায় অংশ নিতে হবে। বলাবাহুল্য, আক্রমণাত্বক কিংবা হিংসাত্বক কিংবা অন্যকে আঘাত করে এমন বক্তব্য আলোচনায় পরিহার করতে হবে।

মাধ্যমিক পর্যায়
ফোরামের যেকোন সদস্য অনলাইন অ্যাক্টিভিজম সম্পর্কে কিংবা ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রের উন্নয়ন সংক্রান্ত কোন বিষয়ে আলোচনা করার ল্েয স্থানীয় পর্যায়ে নিজস্ব উদ্যোগে কর্মশালা অনুষ্ঠিত করতে পারেন। কর্মশালায় আমন্ত্রণ জানালে অনলাইন নলেজ সেন্টার এর সক্রিয় সদস্যবৃন্দের যেকেউ উপস্থিত থেকে কর্মশালায় অনলাইন অ্যাক্টিভিজম ও উন্নয়ন সংক্রান্ত বিষয়গুলোর ওপর আলোকপাত করতে পারেন। যেকেউ অনলাইন নলেজ সেন্টার এর অনলাইন কিংবা অফ-লাইন কার্যক্রমে সক্রিয় অংশগ্রহণ করতে চাইলে ফোরামের সদস্য ফরম পুরণ করে পাঠাতে হবে। ফোরামের সদস্যবৃন্দকে অনলাইন নলেজ সেন্টার এর কার্যক্রম সম্পর্কে নিয়মিত জানানো হবে এবং স্থানীয় পর্যায়ে কর্মসূচী প্রণয়ন ও বাস্তবায়নের আহ্বান জানানো হবে। এছাড়া ফোরামের সদস্যবৃন্দের সমতা বৃদ্ধির ল্েয প্রয়োজনীয় কর্মশালা ও প্রশিনের উদ্যোগ গ্রহণ করা হবে।

সক্রিয় সদস্য পর্যায়
ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রের উন্নয়ন সংক্রান্ত কার্যক্রম পরিচালনার উদ্দেশ্যে স্থানীয় পর্যায়ে কর্মসূচী বাস্তবায়নের ল্েয সক্রিয় থাকা এবং অন্যদের কর্মসূচীতে অংশগ্রহণ করানোর জন্য নিয়োজিত সদস্যবৃন্দই অনলাইন নলেজ সেন্টার এর সক্রিয় সদস্য হিসাবে বিবেচিত হবেন। অনলাইন নলেজ সেন্টার প্রতিটি সক্রিয় সদস্যবৃন্দের ব্যক্তির বিকাশকে ত্বরান্বিত করার জন্য ফোরামের প হতে সর্বোচ্চ উদ্যোগ গ্রহণ করবে।

প্রাথমিক পর্যায় হতে সক্রিয় সদস্য পর্যায় পর্যন্ত অনলাইন যোগাযোগের মাধ্যমে সম্পর্ক স্থাপন ও ফোরামের কার্যাবলী পরিচালনার উদ্দেশ্যে অনলাইন ও অফ-লাইনে যেসব কার্যাবলী সংঘটিত করা হবে, আমরা সেগুলোকেই মূলতঃ আমরা অনলাইন অ্যাক্টিভিজম বলার চেষ্টা করছি।

তবে সক্রিয় পর্যায় পরবর্তী সময়ে কর্মসংস্থান বিষয়ে সদস্যদের নিয়ে বেশি বেশি আলোকপাত করা হবে, যাতে করে ফোরামের সদস্যবৃন্দ নিজস্ব পছন্দ অনুযায়ি কর্মসংস্থান সৃষ্টি কিংবা কর্মে নিয়োজিত হতে পারেন। বর্তমানে আমরা সক্রিয় সদস্যদের নিয়ে সমবায় সমিতি গঠন, বিপনন সমিতি গঠন, উৎপাদক সমিতি গঠনের প্রাথমিক পদপে গ্রহন করেছি। সেই সাথে ফোরামের সক্রিয় সদস্যবৃন্দকে চাকুরির বাজারের উপযোগি করে গড়ে তুলতে প্রয়োজনীয় প্রশিণের উদ্যোগ গ্রহণ করার চিন্তা-ভাবনা করা হচ্ছে।

Blog at WordPress.com.